Main Menu

বিশ্বজুড়ে বড় ধরনের সাইবার হামলা

বিশ্বজুড়ে একযোগে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে। এ হামলার তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন ও তাইওয়ানের মতো উন্নত প্রযুক্তির দেশেও।

হ্যাকারদের ছড়িয়ে দেয়া ‘র‌্যানসমওয়্যার’ নামের ক্ষতিকর সফটওয়্যারে শুক্রবার বিশ্বজুড়ে এ সাইবার হ্যাকডের ঘটনা ঘটে।

বিবিসিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শুক্রবার ‘র‌্যানসমওয়্যার’ সফটওয়্যারে ছড়িয়ে দেয় হ্যাকাররা। যা বিশ্বের বিভিন্ন প্রান্তের হাজারো স্থানে ছড়িয়ে কম্পিউটার ব্যবস্থা অচল হয়ে পড়ে। এ সাইবার হামলার শিকার হয় যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ ডিপার্টমেন্টও। হামলার তালিকায় আছে ইউরোপের বিভিন্ন দেশের প্রতিষ্ঠানও।

এ সময় হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির ওয়েবসাইট অচল করে দিয়ে ৩০০ মার্কিন ডলার দাবি করে। এদিকে এ বিপর্যয় থেকে বেরিয়ে আসতে একযোগে কাজ শুরু করেছেন অনেক প্রযুক্তি নিরাপত্তা গবেষক ও প্রতিষ্ঠান। সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান ক্যাসপারস্কির মুখপাত্র জানান, এখন পর্যন্ত ৭৪টি দেশের কম্পিউটারে র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়ার বিষয়টি শনাক্ত করা গেছে। এই আক্রমণের ঘটনা বেড়েই চলেছে।

‘র‌্যানসমওয়্যার’ হচ্ছে পরিচিত ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম। কম্পিউটার বা মুঠোফোনের মতো যন্ত্রের মধ্যে এই সফটওয়্যার ঢুকিয়ে দিতে পারলে যন্ত্রটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়া যায়।

সূত্র: বিবিসি/ওয়াশিংটন পোস্ট






Related News

Comments are Closed