Main Menu

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সোয়া দুই কোটি টাকার চেক বিতরণ

মৃণাল চৌধুরী সৈকত, টঙ্গী : রোববার দুপুরে জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে এক অনাড়ম্বর আয়োজনের মধ্যে দিয়ে মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এম পি করোনায় ক্ষতিগ্রস্ত ক্রীড়া সাংবাদিকদের আর্থিক সহায়তার জন্য ক্রীড়া সাংবাদিকদের তিনটি সংগঠন যথা বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি (বিএসপিএ), বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিএসজেএ) ও বাংলাদেশন স্পোর্টস জার্নালিস্ট কমিউনিটি (বিএসজেসি) এবং দেশের তৃণমূল পর্যায়ে করোনায় ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক ও ক্রীড়া সংশ্লিষ্ট ব্যাক্তিদের আর্থিক সহায়তার জন্য দেশের সকল বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থার মাঝে প্রায় সোয়া দুই কোটি টাকার চেক বিতরণ করেছেন। অনুষ্ঠানে ঢাকা ও তার পাশ্ববর্তী দশটি জেলা ক্রীড়া সংস্থার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অন্যান্য বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থার চেকসমূহ ডাকযোগে প্রেরন করা হবে সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা গেছে । চেক বিতরণকালে প্রতিমন্ত্রী বলেন, করোনা দুর্যোগের শুরু থেকে আমরা আমাদের ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠকদের মানবিক সহায়তা করার চেষ্টা করে আসছি। ইতিমধ্যে আমরা বিভিন্ন ফেডারেশনের মাধ্যমে এক হাজার ক্রীড়াবিদকে এক কোটি টাকা প্রদান করেছি। আমরা বিভিন্ন ক্রীড়া ফেডারেশন, ক্রীড়াবিদ ও ক্রীড়া সাংবাদিক সংগঠনের মধ্যে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও বিতরণ করা হয়েছে। আজ আমরা ৮ টি বিভাগীয় ও ৬৪ টি জেলা ক্রীড়া সংস্থাকে প্রায় সোয়া দুই কোটি টাকার চেক বিতরণ করা হয়েছে। সকল উদ্যোগই সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়েছে ক্রীড়াপ্রেমী মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও সার্বিক দিক নির্দেশনায়। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, সরকারের এ মানবিক সহায়তা কার্যক্রম পরবর্তীতেও আরো অব্যাহত থাকবে।
উল্লেখ্য, দেশের ৬৪ জেলা থেকে ৪৫ জন করে এবং ৮ বিভাগ থেকে ১০ জন করে সর্বমোট ২৯৬০ জন ক্রীড়া ব্যক্তিত্ব পাবেন এই অর্থ। প্রত্যেককে ৭ হাজার টাকা করে সর্বমোট দুই কোটি সাত লাখ বিশ হাজার টাকা প্রদান করা হয়েছে। বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থা সহানীয় প্রশাসনের সহায়তায় করোনায় ক্ষতিগ্রস্ত অসহায় ক্রীড়াবিদদের হাতে তুলে দেয়া হবে এ অর্থ ।
এই সহায়তা কর্মহীন ও অসচ্ছল ক্রীড়া সাংবাদিকরাও পাচ্ছেন। দেশের ক্রীড়া সাংবাদিকদের তিনটি সংগঠনকে জাতীয় ক্রীড়া পরিষদ সাড়ে ৯ লাখ টাকা দিয়েছে। সংস্থাগুলো নিজেদের মতো করে কর্মহীন ও অসচ্ছল ক্রীড়া সাংবাদিকদের মধ্যে টাকা বন্টন করবে।
ক্রীড়া সাংবাদিকদের তিন সংগঠনকে যে সাড়ে ৯ লাখ টাকা প্রদান করা হয়েছে তার মধ্যে ৪ লাখ টাকা বরাদ্দ বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির (বিএসপিএ), ৩ লাখ টাকা বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিএসজেএ) এবং দুই লাখ পঞ্চাশ হাজার টাকা বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট কমিউনিটির (বিএসজেসি) জন্য।
মানবিক সহায়তার এ পর্যায়ে তিন হাজারের অধিক ক্রীড়া ব্যক্তিত্ব, ক্রীড়াবিদ, ক্রীড়া সাংবাদিক, ক্রীড়া সংগঠকসহ ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিগণ পাচ্ছেন প্রায় সোয়া দুই কোটি টাকা। বাকি অর্থ অচিরেই বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের মাধ্যমে অসহায় ক্রীড়াবিদদের হাতে তুলে দেওয়া হবে।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের উদ্যোগে দেশব্যাপী অসহায় ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, রেফারি, কোচসহ অন্যান্য ক্রীড়া ব্যক্তিত্বকে সহায়তা করতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সস্প্রতি ৩ কোটি টাকা বরাদ্দ প্রদান করে।
অনুষ্ঠানে যুব ও ক্রীড়া সচিব জনাব মোঃ আখতার হোসেন, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব জনাব মোঃ মাসুদ করিম, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, বিভাগীয়ও জেলা ক্রীড়া সংস্থার প্রতিনিধিবৃন্দ ও ক্রীড়া সাংবাদিক সংগঠন সমূহের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।






Related News

Comments are Closed