News Bangla 24 BD | আমেরিকার আকাশ সীমায় রাশিয়ার বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা
News Head

আমেরিকার আকাশ সীমায় রাশিয়ার বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশের আকাশসীমায় রাশিয়ার বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। এর মাধ্যমে রাশিয়ার ওপর আগেই যেসব দেশ বিমান নিষেধাজ্ঞা দিয়েছিল তাদের কাতারে যোগ দিলো মার্কিন সরকার।

মঙ্গলবার (১ মার্চ) স্টেট অব দ্যা ইউনিয়ন ভাষণে জো বাইডেন এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে বলেন, রাশিয়ার বিমানের জন্য আমেরিকার আকাশসীমা  নিষিদ্ধ করার মধ্যদিয়ে আজ রাতে আমি মিত্রদের সঙ্গে যুক্ত হওয়ার ঘোষণা দিচ্ছি। এতে রাশিয়া আরো বিচ্ছিন্ন হয়ে পড়বে এবং তাদের অর্থনীতি আরো চাপে পড়বে।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সরকারি বাহিনীর গণহত্যা বন্ধ এবং সেখানকার জনগণকে রক্ষার জন্য পূর্ব ইউক্রেনের দোনবাস এলাকায় সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন। পুতিন স্পষ্ট করে বলেছেন, ইউক্রেনে ভূখণ্ড দখল করার কোনো পরিকল্পনা মস্কোর নেই।

এ প্রসঙ্গে বাইডেন বলেন, পুতিন বিনা উসকানিতে অন্যায় হামলা চালিয়েছে এবং আমেরিকার গণমাধ্যম একে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোন দেশে রাশিয়ার পক্ষ থেকে সবচেয়ে বড় আগ্রাসন বলে চিহ্নিত করেছে।

এদিকে, মার্কিন ফেডারেল এভিয়েশন গতরাতে জানিয়েছে, রাশিয়ার ওপর যে বিমান নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তা বুধবার থেকে কার্যকর হবে। এর আওতায় রাশিয়ার কার্গো এবং চার্টার ফ্লাইট অন্তর্ভুক্ত থাকবে।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন, ক্যানাডা ও ব্রিটেন তাদের আকাশসীমা ব্যবহারের বিষয়ে রাশিয়ার ওপর একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ