গাজীপুরে শেষ হল রোভার স্কাউটদের মিলন মেলা


আপডেট: ৬:৪৬:৩৪, ০৯ ডিসেম্বর ২০১৮, রবি বার
গাজীপুরে শেষ হল রোভার স্কাউটদের মিলন মেলা

 সময় শেষ বেজে গেল বিদায় ঘন্টা। টানা ছয়দিন পর জমকালো গ্র্যান্ড ক্যাম্প ফায়ার অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হল শতবর্ষ রোভার মুট ২০১৮। সারাদেশের রোভাররা গত ৩ ডিসেম্বর থেকে গাজীপুর জেলার বাহাদুরপুরের রোভারপল্লীতে অনুষ্ঠিত এই মিলনমেলায় এসে একত্রিত হয়। তারা সাব-ক্যাম্প ভিত্তিক বিভিন্ন চ্যালেঞ্জে (স্কাউটিং কার্যক্রমে) অংশগ্রহণ করে। প্রতিকূল পরিবেশে কিভাবে বেঁচে থাকতে হয় তার শিক্ষা রোভার স্কাউটরা এই মুট থেকে পেয়েছে।
গ্র্যান্ড ক্যাম্প ফায়ার অনুষ্ঠানের প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রলায়ের সচিব মোঃ শাহ কামাল বলেন, রোভার স্কাউটরা পরিস্কার পরিচ্ছন্নতা, ট্রাফিক সচেতনতা, দুর্যোগ ব্যবস্থাপনাসহ সরকারের বিভিন্ন কর্মসূচিতে সুনামের সাথে অংশগ্রহণ করে আসছে। দেশের উন্নয়নে রোভারদেরকে আরো এগিয়ে আসতে হবে। নিজেদেরকে দক্ষ নাগরিক হিসেবে গঠন করে দেশের সেবায় ঝাঁপিয়ে পরতে হবে।
গ্র্যান্ড ক্যাম্প ফায়ারে বিশেষ স্কাউট ব্যাক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. মোঃ সৈয়দ গোলাম ফারুক। এতে সভাপতিত্ব করেন শতবর্ষ উদযাপন কমিটির আহবায়ক বিশিষ্ট স্কাউটার আফজাল হোসেন।
স্বাগত ভাষণে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক ও মুটের কো-অর্ডিনেটর একেএম সেলিম চৌধুরী বলেন, রোভার স্কাউটরা সেবার মন্ত্রে দীক্ষিত। এবারের মুটে অংশ নেয়া রোভার স্কাউটরা ৮টি চ্যালেঞ্জের মাধ্যমে নতুন বিষয় রপ্ত করে এবং হাতে কলমে তা প্রয়োগের সুযোগ পায়।
রোভার মুটে দেশের বিভিন্ন জেলা থেকে ১৯৬টি ইউনিট ও ভারতীয় ১টি ইউনিট অংশ নিয়েছে। এর মধ্যে ১৬৩টি রোভার স্কাউট ইউনিট এবং ৩৪টি গার্ল-ইন রোভার ইউনিট ছিল। প্রায় আড়াই হাজার রোভার স্কাউট এই মুট চলাকালীন আশেপাশের এলাকার রাস্তা তৈরি ও মেরামতসহ বিভিন্ন সমাজ উন্নয়নমূলক কাজে আত্ম নিয়োগ করে। রোভারিং এর শতবর্ষ উদযাপন উপলক্ষে পুরো বছর জুড়ে সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হল বৃক্ষরোপন কর্মসূচি, রক্তদান, রক্তের গ্রুপ নির্ণয়, প্রাক্তন রোভারদের রি-ইউনিয়ন, ক্রিড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার মাধ্যমে প্রতিভা অন্বেষন, শতবর্ষ বেসিক কোর্স, শতবর্ষ মেট কোর্স, সাইকেল র‌্যলি প্রভৃতি। সাইকেল র‌্যালিতে সারা দেশের প্রতিটি জেলা থেকে দশ জন করে প্রায় আটশ রোভার একসাথে যাত্রা করে ঢাকা কলেজ মাঠে এক সমাবেশে মিলিত হয়। যাত্রা পথে তারা জঙ্গীবাদ, দূর্ণীতি, মাদক বিরোধী ও শিক্ষা সহায়ক বিভিন্ন সমাজ সচেতনতামূলক প্লেকার্ড ও ব্যানার প্রদর্শন করে। গ্র্যান্ড ক্যাম্প ফায়ারে মুটে অবস্থানরত রোভার স্কাউটরা প্রজ্জ্বলিত অগ্নিশিখাকে সামনে রেখে সান্ধ্যকালীন আনন্দ উৎসবে মেতে উঠে। তারা গ্রাম বাংলার গ্রামীন চরিত্রকে কাজে লাগিয়ে দৃষ্টিনন্দন ডিসপ্লে মাধ্যমে অগ্নি প্রজ্জ্বলন করে। এরপর শুরু হয় পুরো আকাশ জুড়ে ফানুস ও আতসবাজির দৃষ্টিনন্দন খেলা। এর পরপরই একে একে নির্বাচিত দলগুলো তাদের সাংস্কৃতিক ইভেন্টগুলি পরিবেশন করে।

Go to top