Main Menu

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ২২ মার্চ

শেষ পর্যন্ত আসছে মার্চেই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠান করতে যাচ্ছে নির্বাচন কমিশন। প্রথম ধাপে নির্বাচন হবে ৭৫২ ইউপিতে। এগুলোতে ভোট গ্রহণ করা হবে ২২ মার্চ। আজ বৃহস্পতিবারই এর তফসিল ঘোষণা করা হতে পারে।

নির্বাচন কমিশনের দায়িত্বশীল সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে। সূত্রমতে, প্রথম ধাপের নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন হতে পারে ২২ ফেব্রুয়ারি; যাচাই-বাছাই ২৩ ও ২৪ মার্চ এবং প্রত্যাহার ২ মার্চ।

এ ছাড়া দ্বিতীয় ধাপে ৩১ মার্চ, তৃতীয় ধাপে ২৩ এপ্রিল, চতুর্থ ধাপে ৭ মে, পঞ্চম ধাপে ২৮ মে এবং ষষ্ঠ ধাপে ৪ জুন ভোট গ্রহণ করা হবে।

এর আগে গত ২৮ জানুয়ারি নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সাংবাদিকদের জানিয়েছিলেন, আসছে মার্চ মাসেই ইউনিয়ন পরিষদের প্রথম ধাপের নির্বাচন করতে চায় কমিশন। প্রথম ধাপে কয়টি ইউনিয়ন পরিষদে নির্বাচন করা হবে, তার তালিকা তৈরির পর তা কমিশনের সভায় অনুমোদন নেওয়া হবে।

দেশে এবারই প্রথম ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থীরা দলীয় প্রতীকে লড়বেন। এ ছাড়া সদস্য (মেম্বার) পদে নির্দলীয়ভাবে ভোট গ্রহণ করা হবে।

বর্তমানে দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯(৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে।






Related News

Comments are Closed