Main Menu

অভিযোগ ছাড়াই সন্দেহভাজনদের আটকের সময় বৃদ্ধি তুরস্কে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান অভিযোগ ছাড়াই সন্দেহভাজনদের আটকের সময় বাড়ানোর ঘোষণা দিয়েছেন। সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, আগামী ৩০ দিন অভিযোগ ছাড়াই সন্দেহভাজনদের আটক করা যাবে।

সরকারি ওই বিবৃতিতে দেশটির এক হাজার প্রাইভেট স্কুল ও ১২ শতাধিক সংস্থা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। গত সপ্তাহে তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর এ পদক্ষেপ নিলেন এরদোয়ান। এর আগে দেশটিতে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হয়।

গত শুক্রবার রাতের আকস্মিক ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার পেছনে যুক্তরাষ্ট্রে বসবাসরত দেশটির মুসলিম নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করেছেন এরদোয়ান। তবে সেনা অভ্যুত্থান চেষ্টার সঙ্গে নিজের সংশ্লিষ্টতার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন গুলেন।

এরদোয়ান বলেছেন, ব্যর্থ অভ্যুত্থান-পরবর্তী পরিস্থিতি মোকাবেলা করতে জরুরি অবস্থা সহায়তা করবে। একই সঙ্গে দেশের পরিস্থিতি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনবে।

আন্তর্জাতিক সমালোচনা সত্ত্বেও দেশটির অন্তত ৬০ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারী আটক অথবা বরখাস্ত করা হয়েছে। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, চাকরিচ্যুতদের মধ্যে বেসরকারি স্কুল শিক্ষক ও বিশ্ববিদ্যালয়গুলোর অধিকাংশ অনুষদ প্রধানরা লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন।

গত শুক্রবার ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর বিচারক, শিক্ষক, উচ্চপদস্থ কর্মকর্তা-কর্মচারী ও পুলিশসহ বিভিন্ন পর্যায়ের প্রায় হাজার হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্ত করেছে এরদোয়ান সরকার। ২৪টি রেডিও এবং টিভি চ্যানেলের লাইসেন্সও বাতিল করা হয়েছে। অভ্যুত্থান চেষ্টায় অন্তত ৩০০ জনের প্রাণহানি ঘটেছে।






Related News

Comments are Closed