News Bangla 24 BD | পতাকা বিক্রেতা মোবারক পথে পথে শোনান মুক্তিযুদ্ধের গল্প
News Head

পতাকা বিক্রেতা মোবারক পথে পথে শোনান মুক্তিযুদ্ধের গল্প


 মোবারক আলী। বয়স ৪০। তার কাধেঁ উড়ছে বিজয় নিশান। বীরদর্পে গর্ব নিয়ে পথ চলছেন। বিজয় দিবস লেখা ষ্টিকার ও জাতীয় পতাকা বহন করে গ্রামময় ঘুরছেন তিনি । বিজয় মাস এ ডিসেম্বরে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে শিশুদের তিনি গল্প শোনান। পতাকা বিক্রির টাকায় কোন মতে চলে তার সংসার।
মোবারকের বাড়ি গাজীপুর সদরের পিরুজালী গ্রামে। এক সন্তান, স্ত্রী ও তাকে নিয়ে তিন সদস্যের সংসার। মুক্তিযুদ্ধ দেখেননি মোবারক। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেন মনে প্রাণে। প্রতিবছর ডিসেম্বর এলে পতাকা ও ষ্টিকার বিক্রি করেন তিনি। বিদ্যালয় থেকে বিদ্যালয়, হাটবাজার, সভ্স্থাল, মিলাদানুষ্ঠানসহ বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে পতাকা বিক্রি করে রোজগার করছেন টাকা। মুক্তিযুদ্ধবিরোধীদের নিকট তিনি পতাকা বিক্রি করেননা বলে জানান মোবারক। তার মামা জহিরুল হক ছিলেন একজন মুক্তিযোদ্ধা।
পতাকা বিক্রয়কালে সদরের ডগরী গ্রামে বিদ্যালয় আঙ্গিনায় কথা হয় মোবারকের সাথে। তিনি জানান, দেশের তরে যারা প্রাণ বিসর্জন দিয়েছেন, তাদেঁরকে ¤্রদ্ধা জানাই।
পতাকা বিক্রেতা মোবারক আরো বলেন, রাজাকারদের তালিকা প্রকাশ হওয়া প্রয়োজন। তাদেরকে ঘৃণা জানাই। মোবারক আলী বই পড়ে জেনেছেন ও জানছেন মুক্তিযুদ্ধের ইতিহাস। পথে পথে ঘুরে সেই ইতিহাস শোনান অপরকে। শোনান শিশু শিক্ষার্থীদেরকেও।
“ বিজয় দিবসের কান অনুষ্ঠান, সভা সমাবেশে দাওয়াত পেলে গল্প বলবো, খুশী হবো ” এ কথা বলে আবেগাপ্লুত হন মুক্তিযুদ্ধের চেতনা ধারণকারী পতাকা বিক্রেতা এই মোবারক আলী।

এ বিভাগের অন্যান্য সংবাদ